গ্রাফিক ডিজাইন করে আয় করার ১২টি জনপ্রিয় উপায়

প্রত্যেকটি মানুষের মনেই কিছু সৃজনশীলতা রয়েছে। গ্রাফিক ডিজাইন হচ্ছে সেই সৃজনশীলতাকে পূর্ণতা দেয়ার একটি নাম। বর্তমানে কম্পিউটার মাধ্যমে এই কাজগুলি অনেক সহজ হয়েছে এবং আয় করার মাধ্যমগুলি অনেকটাই হাতের নাগালে এসেছে। আপনিও চাইলে গ্রাফিক ডিজাইন শিখে ঘরে বসে আয় করতে পারবেন প্রতি মাসে ৫০ হাজার থেকে ১.৫ লক্ষ টাকা।
অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেস রয়েছে যেখানে একটি গ্রাফিক ডিজাইন এর মূল্য অনেক বেশি। তার আগে চলুন জেনে নেই গ্রাফিক ডিজাইন কি? কি শিখতে হবে? কোথায় থেকে শিখবেন? কি কাজ করতে হবে? এবং গ্রাফিক ডিজাইন করে আয় করার বেশ কিছু জনপ্রিয় মাধ্যম দেখিয়ে দেবো আজকে এই টিউটোরিয়ালে।
টপিক সূচি
গ্রাফিক ডিজাইন কি?
গ্রাফিক ডিজাইনে কি কি শিখতে হবে?
জনপ্রিয় কিছু গ্রাফিক সফটওয়্যারঃ
গ্রাফিক ডিজাইন কোথায় থেকে শিখবেন?
    ফ্রিতে গ্রাফিক ডিজাইন শিখা
    টাকা খরচ করে গ্রাফিক ডিজাইন শিখা
গ্রাফিক ডিজাইন এর জনপ্রিয় ক্যাটাগরি
১. লোগো ডিজাইন
২. ফন্ট ডিজাইন করে আয়
৩. টি-শার্টি ডিজাইন করে আয়
৪. স্টক গ্রাফিক ডিজাইন থেকে আয়
৫. ভিডিও টিউটোরিয়াল বিক্রি
৬. ইউটিউবিং
৭. ডিজাইন টেমপ্লেট বিক্রি
৮. ফ্রিল্যান্সিং
৯. ইন্ডাষ্ট্রিয়াল ডিজাইন
১০. এডিট গ্রাফিক
১১. বিজ্ঞাপন ডিজাইন
১২. ইনফোগ্রাফিক ডিজাইন
ইত্যাদি।
গ্রাফিক ডিজাইন কি?
গ্রাফিক ডিজাইন হল সাধারণত কম্পিউটারের মাধ্যমে কোন একটি ডিজাইন বা কোন আকৃতিতে রূপ দেয়া। সহজ ভাষায়, কোনো বিজ্ঞাপন, ব্যানার, টি শার্ট ডিজাইন, ফার্নিচার ডিজাইন, ফ্যাশন ডিজাইন, এবং প্রোডাক্ট ডিজাইন এসব কাজগুলো কম্পিউটারের মাধ্যমে নিখুঁতভাবে ক্রিয়েটিভ আইডিয়া দিয়ে নতুন নতুন ডিজাইন করার নামই হচ্ছে গ্রাফিক ডিজাইন।
গ্রাফিক ডিজাইনে কি শিখবেন?
প্রথমে আপনার যা প্রয়োজন তা হলো একটি সৃজনশীল আইডিয়া। কোন কিছু অংকন করে তা প্রকাশ করার মন মানসিকতা এবং আপনার ডিজাইন করা কোন ফরমেট কে কম্পিউটারে সফটওয়্যার এর মাধ্যমে ফুটিয়ে তোলাই হচ্ছে গ্রাফিক ডিজাইন শেখার মূল উদ্দেশ্য। এজন্য আপনাকে বেশ কিছু সফটওয়্যার এর সাহায্য নিতে হবে।
জনপ্রিয় কিছু গ্রাফিক সফটওয়্যারঃ
আপনি যদি গ্রাফিক ডিজাইন করতে চান তাহলে অবশ্যই সফটওয়্যার এর সাহায্য নিতে হবে আর এর জন্য জনপ্রিয় কিছু সফটওয়্যার রয়েছে সেগুলো হলোঃ
এডোবি ফটোশপ / গিম্প
এডোবি ইলাস্ট্রেটর / ইঙ্কস্কেপ
এডোবি ইনডিজাইন / ক্যানভা
করেল ড্র / এপাচি ওপেন অফিস ড্র
এছাড়াও আরো বেশ কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো আপনি অনলাইনে দেখলেই পেয়ে যাবেন। আর এই সফটওয়্যার গুলো কাজ শিখলে আপনি গ্রাফিক্স এর সকল কাজ করতে পারবেন।
গ্রাফিক ডিজাইন কোথায় থেকে শিখবেন?
আপনি যদি গ্রাফিক ডিজাইন শিখতে চান তাহলে দুইভাবে শিখতে পারবেনঃ
ফ্রিতে গ্রাফিক ডিজাইন শিখা
আপনি চাইলে গ্রাফিক ডিজাইন ঘরে বসেই গুগল এবং ইউটিউব এর সাহায্য নিয়ে কন্টেন্ট সার্চ করে শিখতে পারবেন গ্রাফিক ডিজাইন। বর্তমানে গুগল এবং ইউটিউব এ অসংখ্য গ্রাফিক ডিজাইনারের ফ্রি কোর্স রয়েছে আপনি চাইলে যেকোনো একটি কোর্সে অংশগ্রহণ করতে পারবেন। এবং কয়েক লক্ষ ভিডিও রয়েছে যেগুলো দেখে আপনি গ্রাফিক ডিজাইন শিখতে পারেন।
টাকা খরচ করে গ্রাফিক ডিজাইন শিখা
আপনি চাইলে আপনার আশেপাশে যে কোন একটি গ্রাফিক ট্রেনিং সেন্টারে যোগদান করে সেখান থেকে গ্রাফিক ডিজাইন শিখতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে ৫০০০ থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত ফি দেওয়া প্রয়োজন হতে পারে। গ্রাফিক ডিজাইন শেখার এতো কিছু আছে যে সবকিছু শিখতে কয়েক বছর পার হয়ে যেতে পারে। সচরাচর যে কাজগুলি জানা থাকলে কাজ পাওয়া সহজ হয় সে কাজগুলি শিখে পরবর্তীতে সময়ের সাথে তাল মিলিয়ে নিত্য নতুন অনেক কিছুই শিখা যায়।
পুরোটাই আপনার ইচ্ছা আপনি কিভাবে শিখবেন।
গ্রাফিক ডিজাইনের জনপ্রিয় কিছু ক্যাটাগরি বা মাধ্যম নিয়ে আমাদের এখনকার আলোচনাঃ
গ্রাফিক ডিজাইন এর জনপ্রিয় কিছু ক্যাটাগরি
এখানে আমরা আলোচনা করব প্রথমেই যে সমস্ত কাজ গুলো আপনার জন্য সহজ হবে সেগুলো নিয়ে এবং ধীরে ধীরে কঠিনের দিকে যাব।
গ্রাফিক ডিজাইন করে আয় করার জনপ্রিয় কিছু উপায় এর মধ্যে প্রথমেই আমরা যে বিষয়টিকে নিয়ে আসব সেটি হচ্ছে লোগো ডিজাইন।
১. লোগো ডিজাইন
লোগো ডিজাইন
যেকোনো একটি কোম্পানির বা কোন প্রোডাক্টের পরিচয় বহন করে একটি লোগো। তাহলেই বুঝতে পারছেন লোগোর গুরুত্ব সারা পৃথিবীতে কতটা! এবং তারা এ সমস্ত কাজগুলো অনলাইন বিভিন্ন মার্কেটপ্লেসে এবং অফলাইনে বেশকিছু দক্ষ গ্রাফিক ডিজাইনার দারা করিয়ে নিয়ে থাকে। এবং এর জন্য তারা প্রতিটি ডিজাইনের জন্য ১০ ডলার থেকে শুরু করে ৫০০০ ডলার পর্যন্ত পেমেন্ট করে থাকে।
অনলাইনে যদিও লোগো ডিজাইনের অনেক কম্পিটিশন তারপরও যদি আপনি যদি একজন দক্ষ ডিজাইনার হন তাহলে অনায়াসে প্রতি মাসে ৫০ হাজার টাকা শুরু করে দুই লক্ষ টাকা আয় করতে পারবেন।
লোগো ডিজাইন করে আয় করার জনপ্রিয় কিছু ওয়েবসাইট এর নাম নিচে দেয়া হলোঃ
www.99designs.com
www.freelancer.com/contest
www.upwork.com
www.guru.com
www.peopleperhour.com
www.fiverr.com
২. ফন্ট ডিজাইন করে আয়
ফন্ট ডিজাইন
আপনি যদি বিভিন্ন ডিজাইনের লিখতে পারেন তাহলে আপনার বিভিন্ন ডিজাইনের লেখাগুলোকে কম্পিউটারাইজ করে ফন্ট আকারে ডিজাইন করে সেটা অনলাইনে বিক্রি করেও খুব ভালো পরিমাণে আয় করতে পারবেন।
ETSY হলো এমন একটি জনপ্রিয় ওয়েবসাইট যেখানে আপনি চাইলেই যেকোন ফন্ট ডিজাইন করে এখানে বিক্রয় করতে পারবেন এবং যত বিক্রয় হবে আপনার আয় তত বাড়বে।
৩. টি-শার্টি ডিজাইন করে আয়
টি-শার্টি ডিজাইন
আপনি যদি ভাল মানের ডিজাইন করতে পারেন তাহলে আপনি চাইলে টি-শার্ট ডিজাইনের কাজ শিখতে পারেন। কেননা প্রতিনিয়ত বিভিন্ন মার্কেটপ্লেস থেকে অনলাইনে এবং অফলাইনে লক্ষ লক্ষ টি শার্ট বিক্রয় হচ্ছে নতুন নতুন ডিজাইনের। টি শার্ট ডিজাইন করে বিক্রয় করার জন্য বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে তার মধ্যে জনপ্রিয় কয়েকটি ওয়েব সাইট হলঃ
Redbubble
Threadless
Teespring
৪. স্টক গ্রাফিক ডিজাইন থেকে আয়
স্টক গ্রাফিক ডিজাইন
আপনি চাইলে স্টক ডিজাইন করেও অনেক ভালো পরিমাণে আয় করতে পারবেন। বর্তমানে অনলাইনে বেশকিছু জনপ্রিয় সাইট রয়েছে যেখানে আপনি ইচ্ছা করলে আপনার ভিডিওগুলো বা স্টক ক্লিপ, ক্লিপ আর্ট, ভেক্টর ডিজাইন লগো সহ আরও অনেক ধরণের ডিজাইন স্টক মার্কেট এ বিক্রি করতে পারেন। এটি এমন একটি মার্কেট যেখানে আপনি ডিজাইন হয়তো একবার করবেন কিন্তু আয় করবেন যতবার সেল হবে বা বিক্রয় হবে এবং ডাউনলোড হবে তত বার।
অনলাইনে স্টক ডিজাইন বিক্রয়ের জনপ্রিয় মার্কেটপ্লেস গুলো হলঃ
iStock
Shutterstock
Snapwire
123rf
Alamy
গ্রাফিক ডিজাইন শিখে অন্যান্য মার্কেটপ্লেসের তুলনায় এই সকল মার্কেটপ্লেসে আপনি অনেক বেশি পরিমাণে আয় করতে পারবেন।
৫. ভিডিও টিউটোরিয়াল বিক্রি
ভিডিও টিউটোরিয়াল বিক্রি
আপনি যদি ভাল ডিজাইনার হউন এবং দক্ষ ডিজাইনার হওয়া বিভিন্ন ধরনের ক্রিয়েটিভ আইডিয়া থাকে এবং আপনার ক্রিয়েটিভ আইডিয়া কে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের ভিডিও কোর্স / টিউটরিয়াল বানিয়ে সেই ভিডিওগুলোকে আপনি অনলাইনে বিক্রয় করতে পারেন।
অথবা আপনি অনলাইনে লাইভ ক্লাস নিয়ে স্টুডেন্টদের কে শেখাতে পারেন। সে ক্ষেত্রে আপনার ভালো পরিমাণে একটা আয় জেনারেট হবে।
টিউটোরিয়াল বা ভিডিও কোর্স বিক্রয়ের জনপ্রিয় ওয়েবসাইট হলঃ
SkillShare
৬. ইউটিউবিং
ইউটিউবিং
আপনি চাইলে বিভিন্ন ধরনের ডিজাইন করে সেগুলো ভিডিও করে স্ক্রিন রেকর্ড করে ইউটিউবে আপলোড করে মনিটাইজেশন করে অনেক পরিমাণে আয় করতে পারবেন। এটা একটি আনলিমিটেড আয় এর জনপ্রিয় মাধ্যম।
৭. ডিজাইন টেমপ্লেট বিক্রি
ডিজাইন টেমপ্লেট বিক্রি
আপনি চাইলে আপনি বিভিন্ন ধরনের ডিজাইনগুলো টেমপ্লেট আকারে ডিজাইন করে যাতে সেগুলো পরবর্তীতে এডিটিং করা যায় এরকম ভাবে বিভিন্ন মার্কেটপ্লেসে বিক্রয় করতে পারেন।
আপনার তৈরিকৃত আপনার ডিজাইন করা টেম্পলেটগুলো যত বিক্রয় হবে আপনি তত আয় করতে পারবেন।
ডিজাইনের টেম্পলেট বিক্রি করার জনপ্রিয় কিছু ওয়েব সাইট হলঃ
Shutterstock
pixels
freepic
৮. ফ্রিল্যান্সিং
ফ্রিল্যান্সিং
আপনি যদি একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার হতে পারেন তাহলে গ্রাফিক্স এর বিভিন্ন ক্যাটাগরির কাজ করে অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে কে খুব ভালো পরিমাণে আয় করতে পারবেন। বর্তমানে গ্রাফিক ডিজাইনাররা বিভিন্ন মার্কেট থেকে লক্ষ লক্ষ টাকা আয় করছে বাসায় বসে। আমি নিচে কিছু জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস এর ঠিকানা দিয়ে দিলাম এখানে আপনারা চাইলেই রেজিস্ট্রেশন করে আপনার গ্রাফিক ডিজাইন ক্যারিয়ার শুরু করতে পারেন।
জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলা হল-
www.upwork.com
www.freelancer.com
www.guru.com
www.peopleperhour.com
www.fiverr.com
৯. ইন্ডাষ্ট্রিয়াল ডিজাইন
ইন্ডাষ্ট্রিয়াল ডিজাইন
আপনি চাইলে বিভিন্ন কোম্পানির ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন করতে পারেন যেমনঃ প্যাকেজিং, প্রডাক্ট প্যাকেজিং, কভার ডিজাইন, হ্যান্ডটেক, লেভেল ডিজাইন ইত্যাদি।
অনলাইন বা অফলাইনে বিভিন্ন সেক্টরে এ সমস্ত কাজগুলো আপনি পেয়ে যাবেন।
বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে বিভিন্ন ধরনের অফার হয়ে থাকে । এ সমস্ত কাজগুলোতে কম্পিটিশন করে আপনি প্রচুর আয় করতে পারবেন।
১০. এডিট গ্রাফিক
এডিট গ্রাফিক
বিভিন্ন গ্রাফিক ডিজাইন টেম্পলেটগুলো এডিটিং করেও আপনি ভালো পরিমানে আয় করতে পারবেন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে থেকে। অনেক অনলাইন মার্কেটপ্লেসে এই ধরনের অনেক অফার হয়ে থাকে। বিভিন্ন কোম্পানি অন্যান্য মার্কেটপ্লেস থেকে টেম্পলেটগুলো কিনে এবং সেগুলো বিভিন্ন ফ্রিল্যান্সার দ্বারা ডিজাইন গুলো কে এডিট করে নেয়। এই কাজ করেও ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলো থেকে আপনি বেশ ভালো পরিমানে আয় করতে পারবেন।
১১. বিজ্ঞাপন ডিজাইন
বিজ্ঞাপন ডিজাইন
বিভিন্ন কোম্পানির প্রডাক্ট বা সার্ভিস গুলোকে অনলাইনে বিজ্ঞাপন দেয়ার জন্য বিভিন্ন ধরনের বিজ্ঞাপন ব্যানার ডিজাইনের প্রয়োজন হয়। বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে প্রচুর ফ্রীল্যান্সার এ ধরনের কাজ করে প্রচুর আয় করেন।
১২. ইনফোগ্রাফিক ডিজাইন
ইনফোগ্রাফিক ডিজাইন
ইনফোগ্রাফিক ডিজাইন অনলাইন মার্কেটপ্লেস থেকে আয় করার একটি অন্যতম মাধ্যম হিসেবে কাজ করে। বিভিন্ন গ্রাফিক ডিজাইনাররা ইনফোগ্রাফিক ডিজাইন করে প্রতি মাসে ৫০ হাজার টাকা থেকে শুরু করে দুই লক্ষ টাকা এবং তারও অধিক আয় করছে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে থেকে।
এই লেখাটুকু পড়েই কি আপনি থেমে যাবেন? আজ থেকেই শুরু করুন শেখার কাজ। একজন ফ্রীল্যান্সার হিসাবে অনলাইন থেকে আয় শুরু করার জন্য নিজেকে প্রস্তুত করুন এখন থেকেই।
লেখাটি ভালো লাগলে শেয়ার করুন। হয়তো কারো উপকার হতেও পারে।
ধন্যবাদ।