BULK SMS Service
BULK SMS Service

এসএমএস মার্কেটিং কি?

এসএমএস মার্কেটিং হলো টেক্সট মেসেজ (এসএমএস) ব্যবহার করে বিপণনের উদ্দেশ্যে প্রচারমূলক প্রচারণা বা লেনদেনমূলক মেসেজ পাঠানো। এই মেসেজগুলি গুলি বেশিরভাগই সময়-নির্ধারিত অফার, ব্যবসায়িক আপডেট এবং আপনার ব্যবসা থেকে এই মেসেজগুলি পাওয়ার ব্যাপারে যারা সম্মতি দিয়েছেন এমন লোকেদের কাছে পাঠানো হয়।

এটা রহস্যময় কোন বিষয় না যে গ্রাহকদের সাথে সম্পর্ক গড়ে তুলতে প্রচুর কাজ করতে হয়। গ্রাহকদের কাছে পৌছাতে চাইলে এইটা ভাবার অবকাশ নাই যে গ্রাহকরা আপনার কাছে সহজে চলে আসবে। আপনাকেই সক্রিয় হতে হবে এবং তারা যেখানে আছে সেখানে যেতে হবে।

এখন আমি এই আশা করি না (বা পরামর্শও দেই না) যে আপনি আপনার সমস্ত সম্ভাব্য ক্লায়েন্টদের দরজায় গিয়ে কড়া নাড়বেন – এটি একটি পাগলামি ছাড়া কিছু না। কিন্তু, আপনি পরবর্তী সেরা যে কাজটি করতে পারেন তা হলো তাদের টেক্সট করা বা মেসেজ পাঠানো।

মানুষজন তাদের ফোনের সাথে আরও বেশি সংযুক্ত হওয়ার সাথে সাথে পাঠ্য মেসেজগুলি যোগাযোগের সবচেয়ে সরাসরি মাধ্যম হয়ে উঠেছে। এটি যখন সঠিকভাবে পাঠানো হয় তখন গ্রাহকদের সাথে যোগাযোগের সবচেয়ে কার্যকর মাধ্যমগুলির মধ্যে একটি হয়ে উঠে।

নিশ্চিত করুন যে আপনার পরিচিতিরা এসএমএস পাঠানোর এই মাধ্যমকে বেছে নিয়েছে৷

টেক্সট মেসেজিং গ্রাহকের সাথে যোগাযোগের একটি খুব কার্যকর এবং সরাসরি লাইন। কিন্তু, আপনার এসএমএস মার্কেটিং কৌশল পরিকল্পনা করার সময় আপনার বিবেচনা করা উচিত এমন অনেক নিয়ম রয়েছে। এর মধ্যে প্রথম, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আপনার পরিচিতিদের কাছ থেকে তাদের এসএমএস মেসেজ পাঠানোর অনুমতি নেওয়া।

এসএমএস-এর ক্ষেত্রে মেসেজটি ওপেন করার হার অনেক বেশি। কিন্তু আপনি যদি এমন লোকেদের মেসেজ পাঠান যারা মেসেজ পছন্দ করেনা তবে এটি আপনাকে সাহায্য করবে না। অনেক দেশেই এই মেসেজ কারো কাছে পাঠাতে অনুমতি নিতে হয়।

আপনার মেসেজগুলি পাঠানোর সময় সম্পর্কে সচেতন হনঃ

ইমেইল হয়তো দিনে মাত্র কয়েকবারই (সর্বাধিক) চেক করা হয় কিন্তু মেসেজের ক্ষেত্রে লোকেরা মেসেজ পাওয়ার প্রায় সাথে সাথেই তা চেক করে। এটি জরুরী মেসেজগুলির জন্য দুর্দান্ত ও যাদুকরি একটি মাধ্যম।

কিছু দেশে এমনকি আপনি কখন মার্কেটিং টেক্সট মেসেজ পাঠাতে পারবেন সে সম্পর্কে আইন রয়েছে (যেমন ফ্রান্স রবিবার, ছুটির দিনে বা রাত ১০টার পরে যেকোনো সময় এসএমএস বিপণনের অনুমতি দেয় না)।

আপনার মেসেজগুলিতে আপনার কোম্পানির নাম অন্তর্ভুক্ত করুনঃ

বাল্ক এসএমএস মেসেজ পাঠানোর সময়, বেশিরভাগ প্রদানকারী একটি শর্টকোডের মাধ্যমে সেগুলি পাঠায়, যার অর্থ আপনার পরিচিতিরা জানবে না যে এটি আপনার কাছ থেকে আসছে। এজন্য আপনাকে প্রথমে আপনার পরিচিতিদের জানাতে হবে যে কে মেসেজটি পাঠাচ্ছে।

আপনি হয়তো গ্রাহকদের কাছে প্রচারমূলক কুপন পাঠাতে চান এবং তাদেরকে কোন একটা সার্ভিসের জন্য কোথায় যেতে হবে তা জানান, তাই না?

কাজেই, আপনার বাকি ডিজিটাল মার্কেটিং কৌশলকে পরিপূরক করতে এসএমএস ব্যবহার করুন।

ডিজিটাল মার্কেটিং এর সৌন্দর্য হল যে এখানে অনেক মাধ্যম আছে যা আপনি আপনার গ্রাহকদের সাথে যোগাযোগের ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। এই সমস্ত মাধ্যমগুলি বিক্রেতা-ক্রেতার মধ্যে একটি সেতুবন্ধ হিসেবে কাজ করে এবং তাদের মধ্যে একটি সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে।

এসএমএস এবং ইমেল মার্কেটিং দুটি মাধ্যম যা খুবই পরিপূরক। আপনি আরও বিশদ তথ্য সহ ইমেল ব্যবহার করে এবং আরও সময়-সংবেদনশীল বা জরুরী তথ্য যোগাযোগের জন্য এসএমএস ব্যবহার করে উভয় মাধ্যমের মাধ্যমে প্রচারণা কৌশল তৈরি করতে পারেন।

এসএমএস মার্কেটিং কেন কার্যকর?এসএমএস বিভিন্ন কারণে সবচেয়ে দরকারী মার্কেটিং মাধ্যমগুলির মধ্যে একটি কারনঃ

স্মার্টফোনের সর্বব্যাপীতাঃ ২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ৮১% প্রাপ্তবয়স্ক একটি স্মার্টফোনের মালিক, এসএমএস হল গ্রাহকদের কাছে সরাসরি পৌঁছানোর একটি চমৎকার উপায়। এই মেসেজটিতে একটি লিঙ্ক অন্তর্ভুক্ত করে আপনি অনলাইনে আপনার ব্যবসার সাথে জড়িত থাকতে পারেন।

ইমেল মার্কেটিং লুপ বন্ধ করেঃ যদিও ইমেল এবং এসএমএস মার্কেটিং তাদের কৌশল বাস্তবায়নে অনেক মিল রয়েছে, তারা একসাথে সবচেয়ে ভালো কাজ করে। আগেই উল্লেখ করা হয়েছে, আপনি তাত্ক্ষণিক বিজ্ঞপ্তি পাঠাতে এসএমএস ব্যবহার করতে পারেন, যখন ইমেলে আরও দীর্ঘ-ফর্মের কন্টেন্ট রয়েছে।

উর্ধমুখী ব্যস্ততার হারঃ এসএমএস এনগেজমেন্ট রেটগুলি ইমেলের তুলনায় অনেক অনেক বেশি, ৯০% এসএমএস মেসেজগুলি প্রাপ্তির ৩ মিনিটের মধ্যে পড়া হয়৷ এটি একটি উচ্চ সাফল্যের হার সহ সমালোচনামূলক তথ্য সরবরাহ করতে এসএমএসকে খুব সহায়ক করে তোলে।

উদীয়মান বাজারের জন্য দুর্দান্তঃ যদি আপনার ব্যবসা এমন দেশগুলিতে কাজ করার চেষ্টা করে যেখানে ডেটা ব্যয়বহুল এবং ওয়াই-ফাই কম সাধারণ, এসএমএস তথ্য যোগাযোগের জন্য একটি আরও ভাল মাধ্যম।

এসএমএস মার্কেটিং কিভাবে কাজ করে?

এসএমএস বিপণন মেসেজগুলি সম্পূর্ণ টেলিফোন নম্বরের বিপরীতে “শর্ট কোড” থেকে পাঠানো হয়। এই সংক্ষিপ্ত কোডগুলি সাধারণত ৫-৬ সংখ্যার হয় এবং এক প্রেরকের সাথে যুক্ত হতে পারে বা একাধিক প্রেরকের সাথে ভাগ করা যেতে পারে।

অনেক দেশ (মার্কিন যুক্তরাষ্ট্র সহ) মেসেজ প্রেরকের তথ্য পরিবর্তন করার অনুমতি দেয় না। এর অর্থ হলো আপনি যে শর্ট কোডই ব্যবহার করেন না কেন আপনার পাঠানো মেসেজটি একটি পাঠ্য মেসেজ হিসাবে প্রাপকের কাছে যাবে। সেজন্য মেসেজে আপনার কোম্পানির নাম অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।

এসএমএস বিপণনের মাধ্যমে আপনি দুই ধরনের মেসেজ পাঠাতে পারেনঃ

ক্যাম্পেইনঃ ক্যাম্পেইন মেসেজগুলি হলো ক্লাসিক “এক-থেকে-অনেক” বাল্ক পাঠ্য মেসেজ। এগুলি সাধারণত প্রচার-প্রচারণা (কুপন, বিক্রয়, ইত্যাদি) বা সাধারণ তথ্য (ইভেন্টের বিবরণ, আপডেট, আবহাওয়ার সতর্কতা ইত্যাদি) প্রদান ইত্যাদি কাজে ব্যবহৃত হয়।

লেনদেনমূলকঃ লেনদেনমূলক মেসেজগুলি হলো “ওয়ান-টু-ওয়ান” মেসেজ যা একটি নির্দিষ্ট ঘটনা বা আচরণ দ্বারা প্রভাবিত হয়। অনেক সময় অর্ডার নিশ্চিত করা বা শিপিং করার জন্য এ ধরনের মেসেজ পাঠানো হয়।

এতক্ষন আগ্রহ নিয়ে পড়ার জন্য ধন্যবাদ।